প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব

ক্যান্সার প্রতিরোধ, শনাক্তকরণ এবং চিকিৎসা বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে সবার একত্রিত হতে হবে।

হরমোন থেরাপি

হরমোন থেরাপি কি?
হরমোন থেরাপি হল একটি ক্যান্সারের চিকিৎসা যা হরমোন ব্যবহার করে ক্যান্সারের বৃদ্ধিকে ধীর বা বন্ধ করে দেয় । হরমোন থেরাপিকে হরমোনাল থেরাপি বা এন্ডোক্রাইন থেরাপিও বলা হয় । এই থেরাপির ফলে, মানুষের শরীরের বিশেষ বিশেষ কোন অঙ্গের ক্যান্সার কমানো যায় অর্থাৎ যে সমস্ত অঙ্গের কাজ মূলত হরমোন পরিচালিত, সেই সব অঙ্গের ক্যান্সার ছড়িয়ে পড়ার হারকে স্তিমিত করে ফেলা যায়। কেমো, রেডিয়েশান ও হরমোন থেরাপির সাহায্যে ক্যান্সার দূর করা ছাড়াও, হরমোন থেরাপির প্রভাবে ওই নির্দিষ্ট অঙ্গে পুনরায় ক্যান্সার হবার ঘটনা, যাকে ‘ক্যান্সার রিল্যাপ্স’ বলে, তাকে প্রতিরোধ করা যায়।

হরমোন থেরাপি কিভাবে কাজ করে?
আপনার স্তন ক্যান্সার থাকলে, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী টিউমারের হরমোন রিসেপ্টর পরীক্ষার পরামর্শ দিতে পারেন। এটি চিকিত্সার বিকল্পগুলি নির্ধারণ করতে এবং টিউমার সম্পর্কে আরও জানতে সাহায্য করতে পারে। এই পরীক্ষাটি ক্যান্সার কোষগুলি হরমোনের প্রতি সংবেদনশীল কিনা তা অনুমান করতে সাহায্য করতে পারে।
হরমোন রিসেপ্টর পরীক্ষা ক্যান্সার টিস্যুতে নির্দিষ্ট প্রোটিনের পরিমাণ (হরমোন রিসেপ্টর নামে পরিচিত) পরিমাপ করে। হরমোনগুলি যেগুলি প্রাকৃতিকভাবে শরীরে ঘটে (যেমন ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন) এই প্রোটিনের সাথে সংযুক্ত হতে পারে এবং তাদের বৃদ্ধিতে সাহায্য করতে পারে। যদি পরীক্ষা ইতিবাচক হয়, হরমোন সম্ভবত ক্যান্সার কোষ বৃদ্ধি করতে সাহায্য করছে। এই ক্ষেত্রে, হরমোন যেভাবে কাজ করে এবং হরমোনকে ক্যান্সার কোষ (হরমোন রিসেপ্টর) থেকে দূরে রাখতে সাহায্য করার জন্য হরমোন থেরাপি দেওয়া যেতে পারে। পরীক্ষা নেতিবাচক হলে, হরমোন ক্যান্সার কোষের বৃদ্ধি প্রভাবিত করে না। অন্যান্য সহায়ক ক্যান্সারের চিকিত্সা দেওয়া যেতে পারে। হরমোন রিসেপ্টর পরীক্ষার ফলাফল সম্পর্কে সর্বদা চিকিৎসকের সাথে কথা বলুন।

যদি পরীক্ষাটি পরামর্শ দেয় যে হরমোনগুলি ক্যান্সারকে প্রভাবিত করছে, তাহলে এই পদ্ধতিগুলির মধ্যে একটিতে ক্যান্সারের চিকিত্সা করা যেতে পারে:

  • ক্যান্সার কোষগুলির বৃদ্ধির জন্য প্রয়োজনীয় হরমোনগুলিকে ব্লক করার জন্য চিকিত্সা করা
  • হরমোন তৈরি করা গ্রন্থিগুলিকে হরমোন তৈরি করা থেকে বিরত রাখতে তাদের চিকিত্সা করা
  • হরমোন তৈরি করে এমন গ্রন্থি অপসারণের অস্ত্রোপচার, যেমন ডিম্বাশয় যা ইস্ট্রোজেন তৈরি করে, বা অণ্ডকোষ যা টেস্টোস্টেরন তৈরি করে

একজন ব্যক্তি যে ধরনের হরমোন থেরাপি পান তা অনেক কারণের উপর নির্ভর করে, যেমন:

  • টিউমারের ধরন এবং আকার
  • ব্যক্তির বয়স
  • টিউমারে হরমোন রিসেপ্টরের উপস্থিতি

বিশেষ করে ব্রেস্ট, ওভারী, প্রস্টেট, এন্ডোমেট্রিয়াম, টেস্টিস ইত্যাদি অতি প্রয়োজনীয় শারীরিক অঙ্গের গঠন ও বৃদ্ধি, যৌন হরমোনগুলির যথাযত কাজের উপর নির্ভরশীল। এই হরমোনগুলির অস্বাভাবিক নিঃসরণ, যৌনাঙ্গ গঠনকারী কোষের বিভাজনকে অনিয়মিত করে তোলে, যার ফলস্বরূপ ক্যান্সার হতে দেখা যায়। উদাহরণ হিসাবে বলা যায়, হরমোনের কাজের ভারসাম্যহীনতায় মহিলাদের ওভারিয়ান ক্যান্সার এবং পুরুষের প্রস্টেট ক্যান্সারে মৃত্যুর হার অত্যন্ত বেশী।

কিভাবে হরমোন থেরাপি দেওয়া হয়?
হরমোন থেরাপি বিভিন্ন উপায়ে দেওয়া যেতে পারে।
ওরালঃ হরমোন থেরাপি ট্যাবলেট হিসাবে দেওয়া হয় যা মুখে নেওয়া হয়।
ইনজেকশনঃ হরমোন থেরাপি বাহু, উরু বা নিতম্বের একটি পেশীতে বা সরাসরি বাহু, পা বা পেটের চর্বিযুক্ত অংশে ত্বকের নীচে ইনজেকশনের মাধ্যমে দেওয়া হয়।
অস্ত্রোপচারঃ হরমোন তৈরি করে এমন অঙ্গ অপসারণের জন্য অস্ত্রোপচার হতে পারে মহিলাদের ক্ষেত্রে, ডিম্বাশয় অপসারণ করা হয় । পুরুষদের মধ্যে, অণ্ডকোষ অপসারণ করা হয় ।

থেরাপির পূর্বে চিকিৎসক থেকে কি কি বিষয় জেনে নেয়া প্রয়োজন?

  • এই চিকিৎসার সুবিধাবলীগুলো কি কি?
  • চিকিৎসার ঝুঁকিগুলো কি কি?
  • পার্শ্বপ্রতিক্রিয়া আছে নাকি?
  • হরমোন থেরাপি কত দিন চলবে?
  • ঔষধের খরচ কেমন হতে পারে? বিকল্প কোনো ঔষধ আছে কিনা।
  • হরমোন থেরাপির সাথে কি ক্যালসিয়ামের ঔষধ খেতে হয়?

 

তথ্যসুত্র ।  তথ্যসুত্র

হরমোন থেরাপি কিভাবে কাজ করে?
যে সমস্ত অঙ্গের গঠন ও কাজ বিশেষ হরমোন দ্বারা পরিচালিত হয়, কোন কারনে সেই হরমোনের অস্বাভাবিক ক্ষরণে সেই অঙ্গে অনিয়মিত কোষবিভাজনের ফলে ক্যান্সার দেখা দেয়।

  • শরীরের বিশেষ হরমোনের অত্যাধিক ক্ষরণকে ড্রাগের মাধ্যমে বন্ধ করা যায়।
  • অথবা, হরমোনগুলির রিসেপ্টারের সাথে সংযুক্তি বন্ধ করা যায়।

হরমোন থেরাপি কখন দেওয়া হয়?
ক্যান্সারের অন্যান্য চিকিত্সার আগে বা পরে হরমোন থেরাপি দেয়া হতে পারেঃ

  • নিওঅ্যাডজুভেন্ট (Neoadjuvant) থেরাপি– রেডিয়েশান থেরাপির আগে এই হরমোন থেরাপির ফলে টিউমারের আকার ছোট হয়ে যায়।
  • অ্যাডজুভেন্ট থেরাপি (Adjuvant)– ক্যান্সার চিকিৎসার পরে, এই বিশেষ হরমোন থেরাপি ক্যান্সার রিল্যাপ্স প্রতিরোধ করে।